Duare Sarkar Camp List 2022

Duare Sarkar Camp List 2022 District Wise, Basic of Paray Samadhan in and More in Bengali !

2020 সালের December  মাস থেকে পশ্চিমবঙ্গ রাজ্যে চালু করা হয়েছে নতুন একটি জনকল্যাণকর প্রকল্প যার নাম Duare Sarkar Prakalpa । এই Prakalpa এর মাধ্যমে বিভিন্ন সরকারি আধিকারিকরা পশ্চিমবঙ্গ রাজ্যের প্রতিটি জেলার অন্তর্গত গ্রাম পঞ্চায়েতে অথবা পৌরসভার ওয়ার্ড এ সাধারণ মানুষের বিভিন্ন সমস্যার সমাধানের জন্য Camp এর  আয়োজন করা হয়ে থাকে । এই Camp গুলোতে পশ্চিমবঙ্গের সাধারণ মানুষ তাদের যাবতীয় অফিশিয়াল সমস্যা নিয়ে উপস্থিত হতে পারবেন, এবং সাধারণ মানুষের সমস্যার নিশ্চিত সমাধানের কথা বলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জমি সংক্রান্ত সমস্যা থেকে শুরু করে Birth Certificate , Caste Certificate, Swasthya Sathi Prakalpa, Lakshmir Bhandar Prakalpa, খাদ্য সুরক্ষা যোজনা, প্রভৃতি সমস্ত সমস্যারই সমাধান মিলবে এই Camp এ ।

এর আগের একটি Blog এ আমরা Duare Sarkar (দুয়ারে সরকার) Prakalpa কি, কেন এই Prakalpa চালু করা হয়েছে, কিভাবে এই Prakalpa বাস্তবায়ন করা হয় ইত্যাদি বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। আজ এই Blog এ  আলোচনা করছি এই Prakalpa এর কার্যপদ্ধতি, Camp List, Prakalpa এর সাফল্য এবং এই Camp এ সাধারণ মানুষ কি কি সুবিধা পেতে পারে সে সমস্ত বিষয় নিয়ে।

 Duare Sarkar Portal Basic Information:-

হোলিস্টিক ক্যাম্প ম্যানেজমেন্ট এবং ইন্টিগ্রেটেড ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমের জন্য পশ্চিমবঙ্গ সরকার একটি অনলাইন পোর্টাল চালু করেছে যাতে সাধারণ মানুষ নির্বিঘ্নে তাদের প্রাপ্য সরকারি পরিষেবাগুলি পেতে পারে। এই পোর্টাল থেকে Duare Sarkar  Prakalpa সম্পর্কিত সমস্ত তথ্য পাওয়া যাবে। এছাড়াও এই Prakalpa এর মাধ্যমে তথ্য আপলোড করা, Program Monitoring করা কিংবা Prakalpa সম্পর্কিত সমস্ত পূর্বাভাস সাধারণ মানুষের সামনে তুলে ধরা হবে। সর্বোপরি পশ্চিমবঙ্গ সরকার Duare Sarkar Prakalpa সম্পর্কিত একটি Mobile Application Software  লঞ্চ করেছে যেখানে Camp সম্পর্কিত সমস্ত লোকেশন ব্যবহারকারীরা পেয়ে যাবে।

এই সমস্ত সুবিধা গুলি প্রবর্তনের মাধ্যমে সাধারণ মানুষের কাছে পরিষেবা পৌঁছে দেওয়ার জন্য প্রয়োজনীয় সময় অনেক হ্রাস করা সম্ভব হয়েছে। এই  Camp গুলোতে পশ্চিমবঙ্গ সরকারের 8 টি বিভাগের পরিষেবা প্রদান করা হয়। Duare Sarkar Camp এর  Location অফিশিয়াল ওয়েবসাইট সহকারে একাধিক Social Media তে আপলোড করা হবে। অফিশিয়াল ওয়েবসাইটে #duaresarkar-এর 190000 টিরও বেশি উল্লেখ রয়েছে এবং রিচ প্রায় 170 মিলিয়নেরও বেশি।

Duare Sarkar Scheme (দুয়ারে সরকার) Online Apply, Scheme List, PDF, Contact Details & More!

Duare Sarkar Scheme List :-

  1. Kanyashree Prakalpa – পশ্চিমবঙ্গের মহিলা শিক্ষার্থীদের জন্য সর্বাপেক্ষা উল্লেখযোগ্য Scholarship হল । পশ্চিমবঙ্গের যে সমস্ত মহিলা শিক্ষার্থীরা 14 বছরের ঊর্ধ্বে তারা এই Prakalpa এর জন্য আবেদন করতে পারবে। তবে Prakalpa এর আবেদন করার জন্য শিক্ষার্থীদের সরকার স্বীকৃত একটি উচ্চ বিদ্যালয়ে পড়াশোনা চালিয়ে যেতে হবে। K- 1 অর্থাৎ অষ্টম থেকে দ্বাদশ শ্রেণীর মধ্যে পাঠরত মেয়েরা বার্ষিক 750 টাকা করে পাবে। K- 2 অর্থাৎ 18 বছরের উর্দ্ধে মেয়েরা এককালীন 25000 টাকা অনুদান পাবেন ।
  2. Rupashree Prakalpa – 2018-19 অর্থবর্ষে পশ্চিমবঙ্গ রাজ্য বাজেট এর একটি সভায় তৎকালীন অর্থমন্ত্রী পশ্চিমবঙ্গের প্রাপ্তবয়স্ক বিবাহযোগ্য মহিলাদের জন্য অন্যতম একটি Prakalpa এর কথা ঘোষণা করেন। এই বৈঠকে বলা হয় যে পশ্চিমবঙ্গের যে সমস্ত পরিবারগুলি আর্থিক ভাবে অনুন্নত সেই পরিবারের প্রাপ্ত বয়স্ক মেয়েদের বিয়ের জন্য এককালীন 25 হাজার টাকা প্রদান করা হবে। এই Prakalpa এর  নাম দেওয়া হয়েছে রূপশ্রী প্রকল্প (Rupashree Prakalpa)। 2018 সালের April  মাস থেকে বর্তমান সময় পর্যন্ত প্রত্যেক বছর পশ্চিমবঙ্গ সরকারের ত্রাণ তহবিল থেকে অসংখ্য প্রাপ্তবয়স্ক বিবাহযোগ্য মেয়েদের Rupashree Prakalpa এর টাকা প্রদান করা হয়েছে।
  3. Aikyashree Prakalpa – পশ্চিমবঙ্গের Minority বা সংখ্যালঘু সম্প্রদায়ের (যেমন- মুসলিম, খ্রিস্টান, বৌদ্ধ, জৈন, ইত্যাদি ) মেধাবী ছাত্র-ছাত্রীদের সাহায্যের জন্য মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি Aikyashree Prakalpa চালু করেন যা WBMDFC (West Bengal Minority Development and Finance Corporation) এর অন্তর্গত । Aikyashree Prakalpa এর মাধ্যমে পাওয়া টাকা ছাত্রছাত্রীরা তাদের সম্পূর্ণ শিক্ষাগত খরচে ব্যয় করতে পারবেন, যার মধ্যে Hostel Fees, School Fees, College Education Fees ইত্যাদি অন্তর্ভুক্ত রয়েছে । শুধুমাত্র পশ্চিমবঙ্গের সংখ্যালঘু সম্প্রদায়ের প্রথম শ্রেণী থেকে শুরু করে Post Graduation স্তর পর্যন্ত এবং তদুর্ধ বিভিন্ন প্রকার Pfofessional Course এর শিক্ষার্থীদের এই প্রকল্পের আওতায় নিয়ে আসা হবে।
  4. Shikshashree – পশ্চিমবঙ্গ সরকারের সমস্ত Scholarship গুলো মধ্যে অনেকটাই উচ্চ শিক্ষা কেন্দ্রিক কিন্তু শুধু এই Sikshashree Scholarship টি হলো এমন যা পঞ্চম শ্রেণী থেকে অষ্টম শ্রেণীতে পঠনরত ছাত্র-ছাত্রীদের জন্য । এই Scholarship টি সাধারণত ST, SC অন্তর্ভুক্ত ছাত্রছাত্রীদের প্রদান করা হয়ে থাকে । এই Scholarship প্রদানের মূল লক্ষ্য পঞ্চম থেকে অষ্টম শ্রেণীতে পঠনরত ছাত্র-ছাত্রীদের কিছু বই কেনার অর্থ অনুদান ও লেখাপড়া চালিয়ে যাওয়ার ন্যূনতম খরচটুকু প্রদান করা । এই Scholarship এর অন্তর্গত শিক্ষার্থীদের বার্ষিক 500 টাকা থেকে 800 টাকা পর্যন্ত অনুদান প্রদান করা হয়। এই এই Scholarship এর মাধ্যমে আর্থিক ভাবে পিছিয়ে পড়া ছাত্র-ছাত্রীদের যে পড়াশোনা চালিয়ে যেতে, সেই ছোটো ছোটো শিক্ষার্থীদের শিক্ষার প্রতি আগ্রহ এবং তাদের স্বপ্ন পূরণে সাহায্য হবে তা বলার অপেক্ষা রাখে না ।
  5. Krishak Bandhu – পশ্চিমবঙ্গের সমস্ত কৃষক ভাইদের আর্থিক অনুদান প্রদান করার জন্য পশ্চিমবঙ্গ সরকার Krishak Bandhu নামে অন্যতম একটি কৃষি মূলক Prakalpa চালু করেছে। জমির পরিমাণ হিসেবে দুইটি স্তরে কৃষকদের মধ্যে এই অনুদান প্রদান করা হয়। বর্তমানে প্রথম বিভাগে কৃষকদের বার্ষিক 10000 টাকা প্রদান করা হয় এবং দ্বিতীয় বিভাগে কৃষকদের বার্ষিক 4000 টাকা প্রদান করা হয়। পূর্বে দুইটি বিভাগেই প্রদেয় অর্থের পরিমাণ বর্তমানের তুলনায় অর্ধেক ছিল। 2021 সালের আমন মৌসুমে এই Prakalpa এর টাকা বৃদ্ধি করা হয়েছে।
  6. Manabik – পশ্চিমবঙ্গ রাজ্যে বসবাসকারী প্রতিবন্ধী নাগরিকদের জন্য পশ্চিমবঙ্গ সরকার এই Manabik Prakalpa চালু করেছে। এই Prakalpa এর মাধ্যমে পশ্চিমবঙ্গের প্রত্যেক প্রতিবন্ধী নাগরিককে মাসিক 1000 টাকা পেনশন প্রদান করা হয়। এই Prakalpa এর  সুবিধা পেতে গেলে সুবিধাভোগীর অক্ষমতা শতাংশ 50% বা তার বেশি হতে হবে এবং পরিবারের বার্ষিক আয় হতে হবে 10 Lakh টাকার কম।
  7. Swasthya Sathi – Swasthya Sathi Prakalpa হলো পশ্চিমবঙ্গ সরকার কর্তৃক প্রদত্ত একটি চিকিৎসা মূলক Prakalpa । এই Prakalpa এর মাধ্যমে রাজ্য বাসীদের জন্য 5 Lakh টাকা পর্যন্ত স্বাস্থ্য বীমার ব্যবস্থা করেছে রাজ্য সরকার। বাংলার সাধারন নাগরিকদের এই Prakalpa এর  আওতায় আসতে গেলে একটি Smart Card  থাকা অতি আবশ্যক। Swasthya Sathi Prakalpa এর  জন্য আবেদন করলে সরকারের তরফ থেকে এই Smart Card  প্রদান করা হবে। এই Smart Card  এর দ্বারা সুবিধাভোগীরা বিভিন্ন সরকারি হাসপাতালে এবং কিছু নির্বাচিত বেসরকারী হাসপাতালে বিনামূল্যে চিকিৎসার পরিসেবা গ্রহণ করতে পারবেন।
  8. Khadya Sathi – Khadya Sathi Prakalpa এর মাধ্যমে পশ্চিমবঙ্গের আমজনতা রেশন দ্রব্য এর উপর সরকারি ছাড় পেয়ে থাকেন। যে সমস্ত নাগরিকেরা দরিদ্রসীমার নিচে অবস্থান করছে অথবা অন্যান্য অর্থনৈতিকভাবে দুর্বল শ্রেণীর মধ্যে পড়ছে তারা এই Prakalpa এর  আওতায় আসতে পারবেন। এই Prakalpa এর   মাধ্যমে পশ্চিমবঙ্গের 4 কোটিরও বেশি মানুষ। Prakalpa এর  অধীনে আসা সাধারণ মানুষ তাদের নিকটস্থ রেশন দোকান থেকে 2 টাকা প্রতি কেজি হিসেবে 5 কেজি করে খাদ্যশস্য পাবেন।
  9. Caste Certificate – Duare Sarkar Prakalpa এর Camp গুলোতে সাধারণ মানুষরা তাদের Caste Certificate পাওয়ার জন্য আবেদন করতে পারবেন। প্রথমে Prakalpa এর জন্য গৃহীত Application Form টি ভালোভাবে পূরণ করতে হবে এবং এর সাথে প্রয়োজনীয় Documents গুলি Attach করে দিয়ে ধরে সরকারকে জমা করতে হবে।
  10. Jai Johar – পশ্চিমবঙ্গে বসবাসকারী এবং তপশিলি উপজাতি শ্রেণীর নাগরিকদের জন্য Jai Johar Prakalpa এর সূচনা করা হয়েছে। এই Prakalpa এর মাধ্যমে তপশিলি উপজাতি ভুক্ত প্রবীণ নাগরিকদের মাসিক পেনশন প্রদান করা হয়। পেনশনের পরিমাণ রয়েছে 1000 টাকা প্রতি মাসে। এই Scheme  এর  সুবিধা পেতে সুবিধাভোগীকে অবশ্যই একটি তফসিল উপজাতি বিভাগের শংসাপত্র তৈরি করতে হবে এবং আবেদনকারীর বয়স কমপক্ষে 60 বছর হতে হবে।
  11. Toposili Bandhu – এই Prakalpa টি পশ্চিমবঙ্গে বসবাসকারী তপশিলি জাতির অন্তর্গত নাগরিকদের জন্য। এই Prakalpa এর মাধ্যমেও তপশিলি জাতি ভুক্ত প্রবীণ নাগরিকদের মাসিক পেনশন প্রদান করা হয় তবে পেনশনের  পরিমাণ রয়েছে 600 টাকা প্রতি মাসে। এই Scheme  এর  সুবিধা পেতে সুবিধাভোগীকে অবশ্যই একটি তফসিল জাতি বিভাগের শংসাপত্র তৈরি করতে হবে এবং আবেদনকারীর বয়স কমপক্ষে 60 বছর হতে হবে।

এছাড়াও  এই List এ রয়েছে  আরো 10 টি  Prakalpa যার সমন্ধে বিস্তারিত আমরা আগেই জেনেছি  না জেনে থাকলে হাইলাইট টেক্সট এ ক্লিক করে জেনে নিন ।

Duare Sarkar Prakalpa আবেদনের জন্য Important Documents :-

উপরিউক্ত Prakalpa গুলির যে কোনটির জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে কয়েকটি Documents জমা করতে হবে, যেমন –

  1. পশ্চিমবঙ্গ রাজ্যের নাগরিকত্বের কোন একটি প্রমাণ,
  2. Aadhar Card এর একটি জেরক্স কপি
  3. Ration Card এর একটি জেরক্স কপি,
  4. Bank Account এর জেরক্স
  5. Caste Certificate
  6. Age Proof
  7. আবেদনকারীর একটি Valid Mobile Number
  8. Passport Size Photo

Duare Sarkar Camp List :-

সাধারণ মানুষ-এর তখন মূল সমস্যা দাঁড়ায় যখন তাদের ঠিকঠাক ধারণা থাকে না Duare Sarkar Camp এর স্থান। ফলস্বরূপ দেখা যায় জনসাধারণ Duare Sarkar এর লাভ সঠিকভাবে পায়না। Article এর এই ভাগে আমরা জেলা ভিত্তিক Duare Sarkar Camp এর অবস্থান সম্বন্ধে আলোচনা করব। আপনি যে জেলায় থাকেন সেই জেলার পাসে প্রদান করা লিঙ্ক এ ক্লিক করুন। আপনি জানতে পেরে যাবেন আপনার এলাকায় Duare Sarkar Camp এর Address।

জেলা   Camp Address
 Alipurduar Click Here
Bankura Click Here
Birbhum Click Here
Cooch Behar Click Here
Dakshin Dinajpur  Click Here
Darjeeling Click Here
Hooghly Click Here
Howrah Click Here
Jalpaiguri Click Here
Jhargram Click Here
Kalimpong Click Here
Kolkata Click Here
Malda Click Here
Murshidabad Click Here
Nadia Click Here
North 24 Parganas Click Here
Paschim Medinipur Click Here
Paschim (West Burdwan) Click Here
Purba Burdwan (Bardhaman) Click Here
Purba Medinipur (East Medinipur) Click Here
Purulia Click Here
South 24 Parganas Click Here
Uttar Dinajpur Click Here

Duare Sarkar এর  অধীনে  র্রাজ্য জুড়ে Paray Samadhan এর আয়োজন: –

জনসাধারণ এর বিভিন্ন প্রাথমিক সমস্যা যেমন পানীয় জলের সমস্যা, রাস্তার আলোর সমস্যা ইত্যাদি সমস্যাগুলি অনেক চেষ্টার পরেও  সমাধান সম্ভব হয়ে ওঠে নি তাই প্রাথমিক ভাবে নাগরিক আধিকারিকরা সাধারণ মানুষের বিভিন্ন সমস্যা  সমাধানের জন্য আপাতত Duare Sarkar  তেই  Paray Samadhan এর পরিষেবা  প্রদান করা হবে । Paray Samadhan এর সমন্ধে বিস্তারিত আমরা ভবিষতে আলোচনা করবে । সাম্প্রতিক আয়োজন করা Tollygunge এ Duare Sarkar এর অধীনে আয়োজিত Paray Samadhan Camp এ সরকারি আধিকারিকরা জলের সমস্যা, রাস্তা সমস্যা, রাস্তার খারাপ পরিস্থিতি ইত্যাদি বিষয়ে মোট 50 টিরও বেশি অভিযোগ জমা করেছেন। এছাড়াও এই Camp এ  সরকারি আধিকারিক রা Aadhar Card, Voter Card সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধান করার চেষ্টা করেছেন। 15th February,  2022 তে প্রায় 5702 টি Camp এর  আয়োজন করা হয়েছিল। পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে এই Duare Sarkar Prakalpa বাস্তবায়নের জন্য Rs 12900 কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। সরকারি সূত্রে জানা গিয়েছে যে শুধুমাত্র Lakshmi Bhandar (লক্ষীর ভান্ডার) Prakalpa  এর  জন্য 1.5 কোটি দরখাস্ত এখনো পর্যন্ত জমা পড়েছে ।

পাঁচটি নতুন Prakalpa এর সংযোজন Duare Sarkar Prakalpa তে

 যেমনটি আপনারা সবাই জানেন যে বাংলার সমস্ত সাধারণ মানুষের ঘরে ঘরে সরকারি পরিষেবা পৌঁছে দেওয়ার জন্য পশ্চিমবঙ্গ সরকার এই Duare Sarkar Prakalpa চালু করেছে। এর ফলে সাধারণ মানুষ খুব সহজেই বিভিন্ন সরকারি Prakalpa গুলির জন্য আবেদন করতে পারছে এবং তাদের বিভিন্ন অফিশিয়াল সমস্যার সহজ সমাধান খুঁজে পেয়েছে। 2020 সালের December মাসে প্রথমবারের জন্য মোট 13 টি জনকল্যাণ মূলক Prakalpa নিয়ে এই Duare Sarkar Prakalpa এর কাজ শুরু হয়েছিল। পরবর্তীতে তৃতীয় ধাপের Camp এ (16th August, 2021 থেকে 15th September 2021) নতুন করে আরো পাঁচটি Prakalpa এই Duare Sarkar Prakalpa এর সঙ্গে যুক্ত করা হয়েছে। তৃতীয় পর্যায়ের Camp এ আয়োজিত 17107 Camp এর মধ্যে বাংলার সাধারন মানুষ মোট 18 টি Prakalpa এর  জন্য আবেদন করেছে। রাজ্য সরকার জানাই যে Camp শেষ হবার পরবর্তী দুই সপ্তাহের মধ্যে সাধারণ মানুষ তাদের সমস্ত সমস্যার সমাধান ঘরে বসেই পেয়ে যাবে। বর্ষাকালে যে সমস্ত এলাকাগুলি বন্যার জলে প্লাবিত হতে পারে সেই সমস্ত এলাকায় Camp এর  সিদ্ধান্ত বাতিল করেছে রাজ্য সরকার। এই সমস্ত এলাকাগুলিতে বর্ষাকাল পেরিয়ে যাবার পর পুনরায় Duare Sarkar Camp বসানো হবে।

1 কোটি 60 লক্ষ Application Form  জমা পরল Duare Sarkar Camp

পশ্চিমবঙ্গে 2021 সালের বিধানসভা নির্বাচনের পূর্বে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাদের ইশতেহারে যে সমস্ত নতুন প্রকল্পের কথা ঘোষণা করেন তাদের মধ্যে অন্যতম Prakalpa  টি ছিল Lakshmi Bhandar (লক্ষীর ভান্ডার) Prakalpa । নির্বাচনে জয়লাভের পর যথারীতি দুয়ারে সরকার Camp এ এই Prakalpa এর জন্য আবেদনপত্র জমা নেওয়া শুরু করা হয়েছে। এই Lakshmi Bhandar Prakalpa এর মাধ্যমে General Category  মহিলাদের মাসিক 500 টাকা এবং SC/ST Category মহিলাদের মাসিক 1000 টাকা পেনশন প্রদান করা হয়। এখনো পর্যন্ত এই Lakshmi Bhandar Prakalpa এর  জন্য মোট 15 Lakh  এর বেশি আবেদনপত্র জমা নেওয়া হয়েছে। Lakshmi Bhandar Prakalpa ছাড়াও অন্যান্য বিভিন্ন সরকারি Prakalpa যেমন Student Credit Card, বিনামূল্যে সামাজিক পরিষেবা, জমি রেকর্ড-মিউটেশন-সংশোধন, বিদ্যালয় শিক্ষার্থীদের জন্য নতুন Bank Account  খোলা কিংবা নতুন করে Krishok Bondhu Prakalpa এর  জন্য আবেদন প্রভৃতি এই দুয়ারে  সরকার ক্যাম্পেইনে হয়েছে। গত বছর Duare Sarkar Camp এ মোট Footfall গণনা করা হয় 2.75 কোটি, এই বছর এই সীমানা পেরিয়ে যেতে পারে বলে অনুমান করছেন সরকারি আধিকারিকরা।

গত বছর  সমস্ত প্রকল্প সহকারে সর্বমোট আবেদনপত্র জমা নেওয়া হয় 1.77 কোটি, তবে পশ্চিমবঙ্গ সরকার জানিয়েছে যে এই বছর শুধুমাত্র Lakshmi Bhandar Prakalpa এর   ক্ষেত্রেই 1.60 কোটি আবেদন জমা পড়বে।

Duare SarkarPrakalpa শুরু হওয়ার প্রথম দিনেই 857 টি Camp এর আয়োজন :-

সাধারণ মানুষের বিভিন্ন সমস্যার সমাধানের জন্য পশ্চিমবঙ্গ সরকার পুনরায় শুরু করেছে Duare Sarkar Prakalpa এর  Camp 16th August 2021 থেকে 15th  2021 পর্যন্ত। এই পর্যায়ের Camp শুরু হওয়ার প্রথম দিনেই পশ্চিমবঙ্গের সমস্ত জেলা জুড়ে বিভিন্ন স্থানে 857 টি Camp এর আয়োজন করেছে পশ্চিমবঙ্গ সরকার। এই Out Reach Camp গুলি পশ্চিমবঙ্গের প্রত্যেক জেলার বিভিন্ন গ্রাম পঞ্চায়েতে এবং পৌরসভার ওয়ার্ড এ আয়োজন করা হয়েছে। Camp উপস্থিত সরকারি আধিকারিকরাও আবেদন করতে আসা সাধারণ মানুষদের Form Fill Up  বিষয়ে কিংবা অন্যান্য Prakalpa গুলি বিষয়ে বিভিন্ন ভাবে সাহায্য করেছেন।

70 শতাংশেরও বেশি Application Form জমা পরল শুধুমাত্র Lakshmi Bhandar Prakalpa এর  জন্য : –

Duare Sarkar Camp শুরু হওয়ার প্রথম দিনেই মোট আবেদনপত্রের 70 % ও বেশি আবেদন জমা পড়েছে শুধুমাত্র Lakshmi Bhandar (লক্ষীর ভান্ডার) Prakalpa এর  জন্য। বাকি 30 শতাংশ আবেদন জমা পড়ে রাজ্য সরকারের অন্যান্য প্রকল্প গুলির জন্য যেমন – Rupashree Scheme, Sikhashree Scheme, Kanyashree Scheme, Aikyashree Scheme, Khadya Sathi Prokolpo, Krishak Bandhu, Swasthya Sathi, Caste Certificates Prokolpo, Student Credit Card, Bank Account Opening ইত্যাদি। দ্বিতীয় পর্যায়ের Camp এর প্রথম দিনেই সমগ্র রাজ্যজুড়ে মোট 857 টি Camp এর আয়োজন করা হয় যেখানে প্রায় 15 Lakh এর বেশি আবেদনকারী এই Lakshmi Bhandar Prakalpa এর জন্য আবেদন করেছেন। এই Lakshmi Bhandar Prakalpa এর মাধ্যমে জেনারেল ক্যাটাগরির  মহিলাদের মাসিক 500 টাকা এবং SC/ST ক্যাটাগরির মহিলাদের মাসিক 1000 টাকা পেনশন প্রদান করা হয়।

FAQ:-

1. Duare Sarkar Camp Address কেমন করে জানবো?

ANS:- Article এর উপরিভাগে সম্পর্কে বিশেষ আলোচনা করেছি, ক্লিক করে জেনে নিন।

2. Duare Sarkar Camp List 2022 কি?

ANS:- Camp List Section এ আমরা এই সমন্ধে বিস্তারিত আলোচনা করেছি।

3. Duare Sarkar Camp Near Me কেমন করে জানবো ?

ANS:-Camp List Section এ প্রদান করা List এর মধ্যে আপনার জেলার পাশে থাকা Click Here বাটনে ক্লিক করে জেনে নিন।

4. Duare Sarkar Camp List 2022 কি?

ANS:- উপর এ থাকা Duare Sarkar Camp List দেখুন।

Leave a Reply

Your email address will not be published.