Paray Samadhan Scheme 2022

Paray Samadhan Scheme 2022 : Eligibility, Dates, Benefits, Application Form PDF & More in Bengali !

পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা বন্দ্যোপাধ্যায় এর উদ্যোগে স্থানীয় পরিকাঠামো এবং সমস্ত সরকারি পরিষেবাগুলি সাধারণ মানুষের কাছে পৌঁছে দেওয়ার জন্য 45 দিন ব্যাপী Paray Samadhan Scheme নামক একটি অন্যতম Scheme প্রবর্তন করা হয়েছে। এই Scheme টি Duare Sarkar Prakalpa এর পরিপূরক হিসেবে কাজ করবে। Duare Sarkar Prakalpa এর মতোই এই Paray Samadhan Prakalpa এর মাধ্যমে পশ্চিমবঙ্গের সকল সাধারণ মানুষের কাছে তথা সাধারণ মানুষের দোরগোড়ায় সমস্ত সরকারি পরিষেবা নিয়ে উপস্থিত হবে বিভিন্ন সরকারি আধিকারিকরা। Duare Sarkar Prakalpa এবং এই Paray Samadhan Scheme এর মধ্যে ফারাক হলো এই যে Duare Sarkar Prakalpa এ Application Form  জমা করার পরে সমস্যা সমাধানের কোনো নিশ্চয়তা দেওয়া হয় না, কিন্তু Paray Samadhan Scheme এর  মাধ্যমে এক দিনের মধ্যেই বা আবেদন করার কয়েক মুহূর্ত পরে সাধারণ মানুষ তাদের সমস্ত সমস্যার সমাধান পেয়ে যেতে পারেন ।

Paray Samadhan Scheme কি ?

পশ্চিমবঙ্গ রাজ্য সরকার কর্তৃক প্রবর্তিত Duare Sarkar’ Scheme টি বাংলার সাধারণ মানুষের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে। এই Duare Sarkar’ Prakalpa এর  ব্যাপক সাফল্য লাভের পর গত 28th December ,2020 তারিখে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় “West Bengal Paray Samadhan Scheme” নামক আরেকটি Prakalpa এর  কথা ঘোষণা করেন। এই Scheme এর অধীনে রাজ্যের প্রতিটি জেলা তথা প্রত্যন্ত গ্রামাঞ্চলেও স্থানীয় মানুষদের সমস্ত সমস্যার নিশ্চিত সমাধান প্রদান করা হবে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান যে এই Prakalpa বাস্তবায়নের কাজ 2th January,  2021 থেকে শুরু হতে চলেছে, এবং Prakalpa এর  কাজ চলবে 15th  February, 2021 পর্যন্ত। একটি প্রশাসনিক পর্যালোচনা সভায় মমতা বন্দ্যোপাধ্যায় বলেন যে এই Prakalpa এর  মাধ্যমে সাধারণ মানুষের কাছে শুধুমাত্র পরিকাঠামোগত সমস্যাগুলি নয় তার সাথে সাথে কর্পোরেশনের বিভিন্ন সমস্যা এবং সরকারি পরিষেবা সংক্রান্ত সমস্ত সমস্যার সমাধান করা হবে।

এই Paray Samadhan Prakalpa টি Duare Sarkar Prakalpa এর  অন্যতম একটি পরিপূরক Prakalpa হিসেবে কাজ করবে। রাজ্যের মুখ্যসচিব Alapan Bandyopadhyay বলেন যে Duare Sarkar Prakalpa এ যেমন সাধারণ মানুষের বিভিন্ন সমস্যার সমাধানের কথা বলা হয় ঠিক তেমনি এই Paray Samadhan Prakalpa তেও বাংলার সাধারণ মানুষ তাদের বিভিন্ন অফিশিয়াল সমস্যার সমাধান পেতে পারেন  এবং রাজ্য সরকার কর্তৃক প্রবর্তিত সমস্ত Prakalpa এবং পরিষেবাগুলির জন্য আবেদন করতে পারবেন। একজন সচিব এবং Principal Secretary একজন কর্মীকে এই Prakalpa এর  জন্য নিযুক্ত করা হয়েছে। তিনি আরো জানান  যে এই Prakalpa টি Duare Sarkar Prakalpa এর  মতোই একটি সময়-সীমাবদ্ধ পদ্ধতিতে কাজ করবে এবং আবেদনকারীরা সহজেই তাদের আবেদনের অবস্থা পর্যবেক্ষণ করতে পারবে।

Paray Samadhan Scheme এর  উদ্দেশ্য :-

  • Duare Sarkar Prakalpa এর পরিপূরক হিসেবে এই Paray Samadhan Prakalpa চালু করা হয়েছে।
  • Scheme এর প্রধান উদ্দেশ্য সাধারণ মানুষের সমস্যাগুলির তাৎক্ষণিক সমাধান নিশ্চিত করা।
  • সাধারণ মানুষের সময় এবং ক্লান্তি লাঘব করা।
  • সমস্ত সরকারি Prakalpa এবং পরিষেবাগুলি সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছে দেওয়া।
  • সাধারণ কিছু সমস্যার জন্য সাধারণ মানুষকে যেন সরকারি অফিসের দ্বারস্থ না হতে হয় সেদিকে নজর রাখা।

List of Schemes under Paray Samadhan Scheme :-

  • Caste Certificates
  • Constructing the Culverts
  • Adding school room
  • Repairing the Pipelines
  • এছাড়াও যে কোন প্রকারের Certificate ইস্যু করা

Paray Samadhan Scheme এ আবেদনের জন্য Important Documents:-

  • Aadhar Card
  • Residence Proof
  • Voter ID Card
  • Mobile Number
  • Passport Size Photograph

Paray Samadhan Scheme এর Benefit:-

  • রাজ্যবাসী তাদের সমস্ত সমস্যার সমাধান ঘরে বসেই পেয়ে যাবে।
  • 2th January, 2021 প্রথম বারের মতো এই Scheme এর কাজ শুরু হয় এবং কাজ চলে 15th February পর্যন্ত।
  • রাজ্যের প্রত্যেক জেলাতেই এই Scheme এর কাজ দেড় মাস ধরে চলবে।
  • স্থানীয় মানুষদের সাধারণ কিছু সমস্যার সমাধানের জন্য এই Scheme এর কাজ শুরু করা হয়েছে।
  • জলের পাইপ লাইন মেরামত করা, নির্বিঘ্নে জল নিকাশি ব্যবস্থা রূপায়ণ করা, গ্রামীণ প্রাথমিক বিদ্যালয় কিংবা উচ্চ বিদ্যালয় নতুন ঘরের সংযুক্তিকরণ, জাতিগত শংসাপত্র (Caste Certificates) প্রভৃতি সমস্যাগুলির সমাধান মিলবে এই Scheme এর মাধ্যমে।
  • সাধারণ মানুষের সমস্যাগুলির সুষ্ঠুভাবে সমাধানের জন্য এবং পরিপূর্ণ কল্পনা মাফিক প্রকল্পের বাস্তবায়নের জন্য একজন মুখ্য সচিব পর্যায়ের কর্মকর্তা এই Scheme এর পর্যালোচনা করবেন।
  • স্থানীয় গ্রামাঞ্চলের এলাকাগুলিতে প্রায় 10 হাজারেরও বেশি সমস্যা রয়েছে। এই Paray Samadhan Scheme এর মাধ্যমে একটি নির্দিষ্ট সময়ের মধ্যেই সমস্যা গুলোর সমাধান করতে বদ্ধপরিকর থাকবে সরকার।

 Paray Samadhan Scheme এর Application Process:-

যারা যারা এই Scheme এর মাধ্যমে নিজেদের সমস্যাগুলির সমাধান পেতে চান তাদের সম্পূর্ণ Offlinhe পদ্ধতিতে আবেদন করতে হবে। Camp  গুলোতে নির্দিষ্ট বিভাগের জন্য আলাদা আলাদা Form  থাকবে। প্রথমে আবেদনকারীদের এই Form গুলি Camp থেকে সংগ্রহ করতে হবে, তারপরে Form টি পূরণ করে প্রয়োজনীয় Documents  সহকারে পুনরায় সেই Camp এ জমা করতে হবে। আবেদনকারীদের সমস্ত তথ্য গুলি সঠিক থাকলে আবেদন করার কিছুক্ষণের মধ্যেই প্রার্থীরা তাদের সমস্যার সমাধান পেয়ে যাবেন।

প্রথমবারের জন্য এই Camp  আয়োজন করা হয় 2th January,2021 থেকে 15th  February, 2021 পর্যন্ত। পুনরায় এক বছর পর January 2022 এ এই Camp এর  আয়োজন করার কথা বলা হয়েছিল। কিন্তু করোনা মহামারী জনিত প্যানডেমিক পরিস্থিতিতে এবং পরিকাঠামোগত কিছু সমস্যার জন্য এই তারিখে Camp এর  আয়োজন স্থগিত রাখা হয়। তবে পরবর্তীতে পুনরায় এই Camp  গুলি প্রত্যন্ত গ্রামাঞ্চলে আয়োজন করা হবে বলে আশ্বাস দিয়েছে রাজ্য সরকার।

Paray Samadhan Scheme এর Terms and Conditions:-

  • Duare Sarkar Prakalpa এর Camp এ অনেক ক্ষেত্রেই দেখা গেছে যে সাধারণ মানুষ অসম্পূর্ণ Application Form জমা করেছে অথবা প্রয়োজনীয় Documents  গুলি ছাড়াই শুধুমাত্র Application Form জমা করেছে। এর ফলে সেই সমস্ত সাধারন মানুষ তাদের সমস্যাগুলোর সমাধান পাচ্ছে না। এজন্য যে সমস্ত উদ্দেশ্যগুলি কে সামনে রেখে Duare Sarkar Prakalpa চালু করা হয় তা সম্পূর্ণ হচ্ছে না। এই বিষয়গুলোকে নজরে রেখে রাজ্য সরকার Paray Samadhan Prakalpa চালু করেছে যাতে সাধারণ মানুষের সমস্যাগুলির তাৎক্ষণিক সমাধান করা যায়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান পশ্চিমবঙ্গের প্রতিটি জেলায় একটি মিশন মোডে Paray Samadhan Scheme এর কাজ শুরু করা হবে। এ কারণে এই Scheme এর  অধীনস্থ অফিসারদের আরো বেশি সক্রিয় হতে হবে।
  • মুখ্যমন্ত্রী পশ্চিমবঙ্গের Welfare Department of Backward Classes দপ্তরের Principal ​​Secretary কে নির্দেশ জারি করেছেন যে যেসমস্ত এলাকায় বিপুল সংখ্যক SC/ST লোকের বসবাস সেখানে অধিক Camp এর ব্যবস্থা করার জন্য। লক্ষ্য করা গেছে তপশিলি শ্রেণীর মানুষরা অধিকতর আবেদন করছে Caste Certificate পাবার জন্য। এই Paray Samadhan Scheme  এর  মাধ্যমে তপশিলিদের Caste Certificate এর Application From জমা নেওয়া হবে এবং Certificate এর নিশ্চয়তা প্রদান করা হবে।

FAQ:-

1. Paray Samadhan Portal West Bengal কোনটি?
2. Paray Samadhan Form PDF Download করবেন কিভাবে?

ANS:- যেহেতু এই Scheme সম্পূর্ণরূপে Offline নির্ভর তাই আপনি Application Form Online থেকে Download করতে পারবেন না। Form সংগ্রহের জন্য আপনাকে Paray Samadhan Camp এ যেতে হবে।

Paray Samadhan Application কেমন করে Submit করবেন?

ANS:- সর্বপ্রথম Application Form টি সংগ্রহ করুন Camp থেকে , আপনার সমস্যার বিস্তারিত বিবরণ প্রদান করুন এবং জমা করুন সেই Camp এই

Paray Samadhan Portal Login করবেন কিভাবে?

ANS:- Scheme টি সম্পূর্ণরূপে Offline হওয়ার জন্য আপনি Paray Samadhan Portal Login করতে পারবেন না।

Paray Samadhan Banner তথা District Wise Image Download Process কি ?

ANS:- Visit করুন Paray Samadhan Portal এর https://wb.gov.in/paray-samadhan-details.aspx এবং Page টি Scroll Down করুন । আপনি District অনুসারে Paray Samadhan Banner তথা Image Download করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published.