Lakshmir Bhandar

Lakshmir Bhandar Status Checking Process, Scheme, Form PDF, Eligibilty & More in Bengali !

পশ্চিমবঙ্গের সাধারণ মানুষের কল্যাণের উদ্দেশ্যে পশ্চিমবঙ্গ সরকার একাধিক Prakalpa চালু করেছে এবং Prakalpa গুলিকে বাস্তব রূপ দেওয়ার জন্য কিছু পরিকল্পনা মূলক ব্যবস্থাও গ্রহন করেছে। পশ্চিমবঙ্গ সরকার কর্তৃক প্রবর্তিত Prakalpa গুলির মধ্যে বেশিরভাগই নারী শিক্ষা কেন্দ্রিক এবং পশ্চিমবঙ্গের সাধারণ কর্মজীবী মানুষ কেন্দ্রিক। নারী সমাজের কল্যাণের জন্য গৃহীত Prakalpa গুলির ক্ষেত্রে সমগ্র ভারতবর্ষের মধ্যে প্রথম তালিকায় উঠে এসেছে পশ্চিমবঙ্গ রাজ্যের নাম। পশ্চিমবঙ্গে নব্য প্রবর্তিত প্রকল্প গুলির মধ্যে অন্যতম প্রকল্প হলো Lakshmir Bhandar Prakalpa (লক্ষীর ভান্ডার) যা ইতিমধ্যেই পশ্চিমবঙ্গ রাজ্য তথা সমগ্র ভারতবর্ষে সমাদৃত হয়েছে। এই Prakalpa টি শুধুমাত্র পশ্চিমবঙ্গের বিবাহিত মহিলা তথা বাড়ির কর্ত্রী দের জন্য প্রবর্তন করা হয়েছে। বাংলার যে সমস্ত বিবাহিত মহিলারা কোন প্রকার সরকারি চাকরির সঙ্গে যুক্ত নন, ভরণ-পোষণ এবং হাত খরচের জন্য সম্পূর্ণ স্বামীর উপর নির্ভরশীল তারা সকলেই মাসিক পেনশন পাবেন এই Prakalpa এর মাধ্যমে।

Lakshmir Bhandar কি ?

পশ্চিমবঙ্গে 2021 সালের বিধানসভা নির্বাচনের পূর্বে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাদের ইশতেহারে যে সমস্ত নতুন Prakalpa এর  কথা ঘোষণা করেন তাদের মধ্যে অন্যতম Prakalpa টি ছিল West Bengal Lakshmi Bhandar Scheme 2022” (লক্ষীর ভান্ডার) Prakalpa । এই Prakalpa টি চালু করা হয়েছে প্রধানত পরিবারের মহিলা প্রধান দের উদ্দেশ্যে। পশ্চিমবঙ্গে এমন কিছু পরিবার রয়েছে যাদের ব্যক্তিগত আয়ের নির্দিষ্ট কোন উৎস নেই। দিনকে দিন ব্যবহার্য দ্রব্যের মূল্যবৃদ্ধির কারণে এই সমস্ত পরিবারগুলি আর্থিক সমস্যার সম্মুখীন হচ্ছে। এই অবস্থায় পরিবারের আর্থিক অভাব মেটানোর জন্য পরিবারের মহিলাদেরও বাড়ির সমস্ত কাজ সামলানোর পরে বাড়ির বাইরে কাজে বেরোতে হচ্ছে। এছাড়াও তপশিলি পরিবারের মহিলাদের রুজি রোজগারের জন্য প্রত্যেক দিনই কাজে বেরোতে হয়। এই সমস্ত পরিবারকে আর্থিক সহায়তা প্রদান করার জন্য এবং মহিলাদের হাতে পরিবারের আর্থিক খরচ তুলে দেওয়ার জন্য পশ্চিমবঙ্গ সরকার এই Lakshmi Bhandar Prakalpa চালু করেছে। Rs.12900 কোটি টাকা বাজেট করা হয়েছে এই Lakshmi Bhandar Prakalpa এর বাস্তবায়নের জন্য।

বর্তমান সময়ে একটি সাধারন পরিবারের মাসিক খরচ প্রায় 5000 টাকার ওপরে। একজন দিনমজুর বা কৃষক পরিবারের ক্ষেত্রে এই পরিমাণ আর্থিক খরচ চালানো খুবই কষ্টকর। রাজ্য সরকারের তরফ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে এই সমস্ত পরিবারের মাসিক খরচের 10% থেকে 20% টাকা প্রদান করা হবে সরকারি তহবিল থেকে। এই Lakshmi Bhandar Prakalpa এর মাধ্যমে জেনারেল ক্যাটাগরির  মহিলাদের মাসিক 500 টাকা এবং SC/ST ক্যাটাগরির মহিলাদের মাসিক 1000 টাকা পেনশন প্রদান করা হয়।  এর জন্য রাজ্য তহবিল থেকে প্রত্যেক বছর Rs. 11,000 কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

Lakshmir Bhandar Prakalpa সূচনার উদ্দেশ্য কি ?

  • পরিবারের মহিলাদের আর্থিকভাবে স্বাবলম্বী করে তোলা।
  • তপশিলি শ্রেণীর পরিবার এবং বাংলার সাধারণ খেটে খাওয়া পরিবারগুলিকে আর্থিক সহায়তা প্রদান করা।
  • পরিবারে তথা বাঙালি সমাজের মধ্যে মহিলাদের কর্তৃত্ব প্রতিষ্ঠা করা।
  • নারী ক্ষমতায়নের পথে আরও একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করা।

Eligibility for Lakshmir Bhandar Prakalpa:-

  1. এই Prakalpa এর সুবিধা পেতে গেলে প্রথমত একজন আবেদনকারীকে পশ্চিমবঙ্গ রাজ্যের স্থায়ী বাসিন্দা হতে হবে।
  2. General/SC / ST প্রভৃতি সমস্ত Category অন্তর্ভুক্ত মহিলারাই এই Prakalpa এর আওতায় আসতে পারবে।
  3. মহিলাদের বয়স 25 বছর থেকে 60 বছরের মধ্যে হতে হবে।
  4. General Category অন্তর্ভুক্ত যেসমস্ত মহিলাদের রায়তি জমির পরিমাণ 2 হেক্টর এর বেশি তারা এই Prakalpa এর জন্য আবেদন করতে পারবে না।
  5. সরকারি চাকুরীজীবী মহিলারা এই Prakalpa এর জন্য যোগ্য বলে বিবেচিত হবে না।

Lakshmir Bhandar Prakalpa Application Process:-

Lakshmir Bhandar Prakalpa Lunching এর সময়ে সরকার কর্তৃপক্ষ দ্বারা জানানো হয় যে এর জন্য আবেদন Online ও Offline দুই ভাবেই সম্ভব। আপাতত শুধুমাত্র Offline এ আবেদন সম্ভব। আপনার নিকটস্থ Duare Sarkar Camp থেকে Form সংগ্রহ করে আপনি এর জন্য আবেদন করতে পারবেন।

Lakshmir Bhandar Offline Application Process From Duare Sarkar Camp:-

  • উপযুক্ত যোগ্যতাসম্পন্ন মহিলারা যারা এই Prakalpa এর জন্য আবেদন করতে চান তাদের প্রথমে Lakshmir Bhandar Prakalpa Form Portal  থেকে সংগ্রহ করুন
  • সঠিক তথ্য প্রদান করে সম্পূর্ণ Application Form টি পূরণ করতে হবে, একটি Self Declaration Form এবং একটি Aadhar সত্যায়িত Form পূরণ করতে হবে।
  • প্রয়োজনীয় Document গুলি Form এর সঙ্গে জুড়ে দিয়ে সংশ্লিষ্ট Department  অথবা Block অফিসে জমা করতে হবে।

Online Registration –

আপাতত Lakshmir Bhandar Prakalpa এর Online Application শুরু হয় নি।কিন্তু পাওয়া তথ্য অনুসারে শীঘ্রই আরম্ভ হতে চলেছে Online এ Application। Online এ Application এর Process নিম্নে উল্লেখ করা হলো:-

  • Lakshmir Bhandar Prakalpa এর জন্য আবেদন করার জন্য প্রথমে প্রদত্ত লিংকে ক্লিক করুন – “https://socialsecurity.wb.gov.in/login
  • এবারে লক্ষীর ভান্ডার প্রকল্পের হোমপেজটি ওপেন হবে। এখানে দুইটি অপশন থাকবে – Login এবং Generate OTP। Generate OTP অপশনে ক্লিক করতে হবে।
  • Mobile Number প্রদান করতে হবে, Portal এর তরফ থেকে এই Mobile Number এ একটি OTP পাঠানো হবে।
  • এবারে এই OTP টি Portal এ Submit করতে হবে Portal এ সুবিধাভোগীর নাম Register করতে হবে।
  • এবারে আবেদনের জন্য একটি Form আসবে, আবেদনকারীর নাম, বাবার নাম, মায়ের নাম, স্বামীর নাম, Mobile Number, Aadhar Card, Swasthya Sathi Card Number, Bank Account Details প্রভৃতি তথ্যগুলি সঠিকভাবে প্রদান করতে হবে।
  • এরপরই প্রয়োজনীয় কিছু Document Scan করে আপলোড করতে হবে।
  • এবারে Application Form টি Submit করতে হবে। Application Form টি Download করতে হবে এবং এর একটি কপি Print করে রাখতে হবে।

Lakshmir Bhandar Form PDF Download Link:-

Lakshmir Bhandar Prakalpa আবেদনের জন্য Important Documents:-

  1. Aadhar Card
  2. Bank Account Details
  3. Swasthya Sathi Card
  4. Caste Certificate
  5. Passport Size Photo 2 কপি
  6. Mobile Number
  7. Ration Card (Optional)
  8. Residential certificate(Optional)
  9. Birth Certificate (Optional)
  10. Family Annual Income Certificate (Optional)

Lakshmir Bhandar Prakalpa Benefit/ Amount :-

যদিও সরকারি চাকরিজীবী ছাড়া পশ্চিমবঙ্গের সকল মহিলারাই এই Prakalpa এর  জন্য আবেদন করতে পারবে তবে বিশেষ কয়েকটি ক্ষেত্রে এই Prakalpa এর  মাধ্যমে প্রদত্ত টাকার পরিমাণ ভিন্ন ভিন্ন রয়েছে-

  • ST/SC Category অন্তর্গত মহিলারা প্রত্যেক মাসে 1000 টাকা করে পেনশন পাবেন এই Prakalpa এর মাধ্যমে।
  • তবে General Category অন্তর্গত মহিলাদের জন্য বরাদ্দ রয়েছে 500 টাকা প্রতি মাসে।

Lakshmir Bhandar Prakalpa এর Distribution:-

পশ্চিমবঙ্গ সরকারের অন্তর্গত State Finance Department  এই Prakalpa এর  জন্য নির্বাচিত মহিলাদের Bank Account  DBT মোডে (Direct Benefit Transfer) সরাসরি এই টাকা প্রদান করা হয়ে থাকে । 1st September , 2021 থেকে সমগ্র রাজ্যজুড়ে এই Prakalpa এর  বাস্তবায়নের কাজ শুরু হয়েছে। 31th August, 2021 পর্যন্ত সমগ্র পশ্চিমবঙ্গের মধ্যে থেকে এক কোটিরও বেশি Application Form  জমা পড়েছে Lakshmir Bhandar Prakalpa এর  জন্য। রাজ্য সরকার আধিকারিকরা মনে করছেন এই Prakalpa এর  মাধ্যমে পশ্চিমবঙ্গের প্রায় 2 কোটির বেশি মহিলা উপকৃত হবেন। Application Form  জমা করার পরে প্রয়োজনীয় যাচাই করণ পদ্ধতি সম্পন্ন হবার পর সরাসরি মহিলাদের Bank Account  এ প্রত্যেক মাসে Prakalpa এর  টাকা প্রদান করা হবে।

Lakshmir Bhandar Status Checking Process:-

  • Lakshmir Bhandar Prakalpa এর Status Check করার জন্য প্রথমে প্রদত্ত লিংকে ক্লিক করুন – “https://socialsecurity.wb.gov.in/login
  • এবারে Lakshmir Bhandar Prakalpa এর হোমপেজটি ওপেন হবে। এখানে দুইটি অপশন থাকবে – Login এবং Generate OTP। Login অপশনে ক্লিক করতে হবে।
  • Mobile Number Enter করতে হবে, Portal এর তরফ থেকে এই Mobile Number এ একটি OTP পাঠানো হবে।
  • এবারে এই OTP টি Portal এ Submit করতে হবে। OTP Submit করার পরেই সংশ্লিষ্ট Mobile Number এ Register করা মহিলাদের Lakshmir Bhandar Prakalpa এর Status Show করবে।

 Lakshmir Bhandar Prakalpa এর Terms and Conditions:-

  • Duare Sarkar Camp গুলোতে এই Prakalpa এর জন্য বিনামূল্যে Application Form  পাওয়া যাবে। আবেদনকারীরা Application Form টি পূরণ করার পরে সংশ্লিষ্ট Documents  সহকারে সেই Camp এই জমা দিতে পারবে।
  • পরিবারের করদাতা মহিলা এই Prakalpa এর  জন্য আবেদন করতে পারবেন না।
  • এই Lakshmi Bhandar Prakalpa এর জন্য আবেদন করতে হলে মহিলাদের বয়স হতে হবে 25 বছর থেকে 60 বছরের মধ্যে।
  • যে কোনো সরকারি বা বেসরকারি সংস্থাতে স্থায়ীভাবে কর্মরত মহিলারা এই Prakalpa এর  জন্য আবেদন করতে পারবেন না।
  • General Category অন্তর্গত যেসমস্ত মহিলাদের রায়তি জমির পরিমাণ 2 হেক্টর এর বেশি তারা এই Prakalpa এর জন্য  আবেদন করতে পারবে না।
  • সাধারণ কর্মজীবী পরিবারের বিবাহিত মহিলা অথবা সাধারণ শ্রমিকরা যাদের বয়স 25 থেকে 60 বছরের মধ্যে তারা সকলে এই Prakalpa এর  জন্য আবেদন করতে পারবেন।
  • Prakalpa এর  টাকা সরাসরি নির্বাচিত মহিলাদের Bank Account এ প্রদান করা হবে। এর জন্য অবশ্যই প্রার্থীদের Bank Account  এর  সঙ্গে Aadhar Number সংযুক্ত থাকতে হবে।

Budget Of West Bengal Lakshmi Bhandar Scheme:-

তপশিলি শ্রেণীর প্রত্যেক পরিবারকে এই প্রকল্পের অন্তর্ভুক্ত করা হবে তবে General Category মহিলাদের ক্ষেত্রে কিছু যোগ্যতার মানদণ্ড রয়েছে। Prakalpa এর বাস্তবায়নের জন্য পশ্চিমবঙ্গ সরকার মোট Rs.12900 কোটি টাকা বরাদ্দ করেছে। এই বাজেটে ঘোষণা করা হয় যে শুধুমাত্র Lakshmir Bhandar Prakalpa এর  জন্য প্রত্যেক বছর রাজ্য তহবিল হতে 11 হাজার কোটি টাকা খরচ করা হবে। পশ্চিমবঙ্গে 2021 সালের বিধানসভা নির্বাচনের পূর্বে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাদের ইশতেহারে এই Prakalpa এর কথা প্রথম ঘোষণা করেন তবে প্রকল্প বাস্তবায়নের কাজ শুরু হয় 1 জুলাই 2021 থেকে।

পশ্চিমবঙ্গ সরকারের কাছে ইতিমধ্যেই এমন একটি Database  রয়েছে যেখানে সামাজিক নিরাপত্তা Prakalpa এর  অধীনে প্রায় 33 Lakh  মহিলার নাম রয়েছে। এই সমস্ত মহিলাদের সরাসরি Lakshmir Bhandar Prakalpa এর   আওতায় নিয়ে আসা হবে। এই 33 লক্ষ মহিলাদের কোন প্রকার আবেদন করতে হবে না, তারা DBT মোডে (Direct Benefit Transfer) সরাসরি তাদের Bank Account এ Prakalpa এর    টাকা পেয়ে যাবেন। তবে পশ্চিমবঙ্গের অন্যান্য মহিলাদের এই Prakalpa এর  জন্য আবেদন করতে হবে।

13 Lakh মহিলার Application Lakshmir Bhandar Prakalpa এর  জন্য :-

পশ্চিমবঙ্গের সাধারণ কর্মজীবী পরিবারের মহিলা প্রধান দের আর্থিক সহায়তা প্রদান করার জন্য পশ্চিমবঙ্গ সরকার Lakshmir Bhandar Prakalpa চালু করেছে। সরকারের তরফে জানানো হয়েছে যে এই Prakalpa এর মাধ্যমে পশ্চিমবঙ্গের প্রায়  2 কোটি পরিবার উপকৃত হবে। পশ্চিমবঙ্গ সরকারের সমস্ত Prakalpa গুলিকে সাধারণ মানুষের কাছে পৌঁছে দেওয়ার জন্য Duare Sarkar নামক একটি অন্যতম Prakalpa গ্রহণ করেছে রাজ্য সরকার। এই Duare Sarkar এর  Camp গুলোতে প্রত্যেক Prakalpa এর জন্য আলাদা আলাদা টেবিল এবং আলাদা আলাদা অফিসার নিযুক্ত করা হয়েছে। সাধারণ মানুষ তাদের বিভিন্ন সমস্যা নিয়ে নির্দিষ্ট অফিসারদের কাছে Application Form  জমা করতে পারবে। Duare Sarkar Prakalpa এর তৃতীয় পর্যায়ের Camp এ শুরু হয় Lakshmir Bhandar ।

Lakshmir Bhandar Important Links:-

Lakshmir Bhandar Official Website Click Here
Lakshmir Bhandar Bengali Application Download Click Here
Lakshmir Bhandar English Application Download Click Here

FAQ:-

1. Lakshmir Bhandar Form PDF Download Link কোথায় পাবেন ?

ANS:-Article এর উপর এর অংশে দেখুন, আমরা প্রদান করেছি।

2. Lakshmir Bhandar Status Checking Link কোনটি?
3. Lakshmir Bhandar Required Documents কি কি?

ANS:-Aadhar Card, Bank Account Details, Swasthya Sathi Card, Caste Certificate, Passport Size Photo 2 কপি, Mobile Number

4. Lakshmir Bhandar Official Website কোনটি?
5. Lakshmir Bhandar Online Apply কি সম্ভব?

ANS:-আপাতত নয়

6. Lakshmir Bhandar Beneficiary List 2022 কেমন করে Download করবেন ?

ANS:-https://socialsecurity.wb.gov.in তে Register করা Mobile Number এ OTP প্রদানের মাধ্যমে Log In করুন এবং আপনার সামনে Lakshmir Bhandar Beneficiary List 2022  চলে আসবে।

Leave a Reply

Your email address will not be published.