WB Caste Certificate 2022

WB Caste Certificate 2022 : Application Online, Status, SC/ST/OBC Certificate, Important Documents more in Bengali!

পশ্চিমবঙ্গের সমস্ত তপশিলী শ্রেণীর অন্তর্গত নাগরিক এবং অনগ্রসর শ্রেণির নাগরিকদের জন্য Caste Certificate অর্থাৎ জাতিগত শংসাপত্র প্রাধানের ব্যবস্থা করেছে পশ্চিমবঙ্গ সরকার । সমাজের এই পিছিয়ে পড়া শ্রেনীগুলিকে উন্নত করার জন্য এবং অতিরিক্ত কিছু সুবিধা প্রদানের জন্য এই Caste Certificate প্রদানের ব্যবস্থা করা হয়েছে । Schedule Cast (S.C), Schedule Tribes (S.T), এবং Other Backward Classes (O.B.C) সাধারণত এই তিনটি শ্রেণীর জনসাধারণদের Caste Certificate প্রদান করা হয় । নিম্নে এই Caste Certificate এর বিভিন্ন বৈশিষ্ট্য এবং আবেদন পদ্ধতি সহকারে অন্যান্য সমস্ত তথ্যগুলি বিস্তারিত আলোচনা করা হয়েছে ।

WB Caste Certificate কী?

প্রাচীনকাল থেকেই ভারতবর্ষে এক প্রকার শ্রেণীবৈষম্য বিরাজ করছে । মূলত জীবিকার উপর ভিত্তি করে এই প্রকার বৈষম্য এর সৃষ্টি । প্রাচীন বৈদিক যুগে এই বৈষম্য শুধু মাত্র চারটি শ্রেণীর মধ্যেই সীমাবদ্ধ ছিল কিন্তু পরবর্তীতে তা আরো বিভিন্ন উপস্থিতিতে বিভক্ত হয়েছে । জীবিকার বৈষম্যের সাথে সাথে মানুষের মধ্যে অর্থেরও বৈষম্য ঘটেছে । শিক্ষা, চাকরি সহ বিভিন্ন ক্ষেত্রে নিম্নবিত্তদের বঞ্চিত করা হয় এবং উচ্চ বৃত্তিয়রা সেই সুবিধাগুলি ভোগ করে ।

স্বাধীনতার পরে ভারতবর্ষের যখন সংবিধান প্রণয়ন হয় তখন এইসব নিম্নবিত্ত মানুষের স্বার্থ রক্ষার জন্য বিভিন্ন প্রকার আইন-কানুন তৈরি করা হয় । আর সেই সময় থেকেই শুরু হয়েছে সমাজের পিছিয়ে পড়া শ্রেণির জনসাধারণদের সমাজের মূল স্রোতের সঙ্গে সংযুক্ত করার প্রয়াস ।

কেন্দ্র সরকারের পাশাপাশি প্রত্যেকটি রাজ্য সরকারের শাসনবিভাগ পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য আলাদা আলাদা নিয়মকানুন এবং অতিরিক্ত কিছু সুবিধা প্রদানের ব্যবস্থা করেছে । সেই লক্ষ্যে পশ্চিমবঙ্গ রাজ্যেও পিছিয়ে পড়া জনগোষ্ঠী তথা ST/SC/OBC শ্রেনীর মানুষদের জন্য আলাদা একটি বিভাগ তৈরি করেছে । এই বিভাগের অধীনে পশ্চিমবঙ্গের সমস্ত অনগ্রসর শ্রেণির নাগরিকদের একটি করে জাতিগত শংসাপত্র বা Caste Certificate প্রদান করা হয় এবং যার মাধ্যমে উক্ত শ্রেণীর প্রার্থীদের বাড়তি কিছু সুযোগ সুবিধা প্রদান করা হয় ।

কিভাবে পাওয়া যাবে ST/SC/OBC Caste Certificate?

ST/SC/OBC Caste Certificate পাওয়ার জন্য প্রার্থীরা সংশ্লিষ্ট BDO অফিসে গিয়ে আবেদন করতে পারবেন অথবা Online এর মাধ্যমে আবেদন করতে পারবেন । তবে সাধারণ মানুষের সুবিধার্থে Online ব্যবস্থাপনাকেই জোর দিয়েছে সরকার । বর্তমানে অনলাইন মাধ্যমে প্রার্থীরা ঘরে বসেই সার্টিফিকেটের জন্য Application সহ Application Form Edit, Application Status Check, Caste Certificate Details জানতে পারবেন ।

1st December 2020 থেকে পশ্চিমবঙ্গ রাজ্যে “Duare Sarkar “ নামে একটি অন্যতম Scheme চালু করা হয়েছে । এই Scheme এর মাধ্যমে বিভিন্ন সরকারি আধিকারিকরা প্রত্যেক গ্রাম-গ্রামাঞ্চলে কিংবা পৌরসভার প্রত্যেক ওয়ার্ডে সাধারণ মানুষের বিভিন্ন সমস্যা সমাধানের জন্য Camp শুরু করেন । সাধারণ মানুষের সুবিধার্থে এই Duare Sarkar “ক্যাম্পেও Caste Certificate এর জন্য আবেদন পত্র জমা তথা সমস্ত কাজগুলি করা শুরু করেছে পশ্চিমবঙ্গ সরকার ।

WB Caste Certificate এর Benefits:-

  • এই SC/ ST/ OBC Caste Certificate সমাজে তপসিলি জাতি, তপসিলি উপজাতি এবং অন্যান্য অনগ্রসর জাতির প্রমানপত্রের স্বীকৃতি প্রদান করে ।
  • পশ্চিমবঙ্গ রাজ্যে মোট 60 টি তপশিলি জাতি এবং 40 টি তপশিলি উপজাতি সম্প্রদায়কে চিহ্নিত করা হয়েছে ।
  • এই Caste Certificate সমাজে জাতিগত এবং শ্রেণীগত বৈষম্য দূর করবে ।
  • OBC শ্রেণিগুলিকে সমাজের মূল শ্রেণীর সঙ্গে যুক্ত করা হবে এবং তাদের অতিরিক্ত কিছু সরকারি সুযোগ-সুবিধা প্রদান করা হবে ।
  • SC/ ST/ OBC Caste Certificate থাকলে শিক্ষার্থীরা বিভিন্ন প্রকার শিক্ষামূলক Scholarship এর সুযোগ পেয়ে থাকে এবং সরকারি চাকরির ক্ষেত্রেও বিভিন্ন রকম ছাড় দেওয়া হয় ।

চাকুরীর ক্ষেত্রে WB Caste Certificate এর Benefits:-

  • তপশিলি জাতির জনসাধারণদের ক্ষেত্রে যেকোনো প্রকার সরকারী চাকরির নিয়োগের ক্ষেত্রে 22% সিট Scheduled Caste (SC) এর জন্য এবং 6% Scheduled Tribe (ST) এর জন্য সংরক্ষণ করা রয়েছে ।
  • এই প্রকার সংরক্ষণ প্রক্রিয়া বাস্তবায়নের জন্য রাজ্যস্তরে এবং জেলাস্তরে “Reservation Sell” তৈরি করা হয়েছে ।
  • সমস্ত নিয়োগকর্তাকে একটি করে অ্যাপয়েন্টমেন্টের রেজিস্ট্রার তালিকা রাখতে হয় । এই তালিকাতে সমস্ত তপশিলি শ্রেণীভূক্ত প্রার্থীদের চাকরিতে সংযুক্তিকরণ এবং প্রমোশনের বিবরণ থাকে ।
  • যদি কোনো নিয়োগ কর্তৃপক্ষ এই প্রকার সংরক্ষণের নিয়ম লঙ্ঘন করে তবে তাদের সরকারের দ্বারস্থ হতে হবে ।
  • সমস্ত নিয়োগকারী কর্তৃপক্ষকে প্রত্যেক বছর একটি নির্দিষ্ট ফরমেটে রিপোর্ট করতে হবে যেখানে মোট সরকারি কর্মচারীর সংখ্যা এবং তপশিলি শ্রেণীভূক্ত কর্মীদের সংখ্যা অন্তর্ভুক্ত থাকবে ।
  • এই প্রকার নিয়মগুলি লংঘন করলে যেকোনো নিয়োগ কর্তৃপক্ষকে জরিমানা দিতে হবে অথবা তাদের জেল পর্যন্ত হতে পারে ।
  • রিজার্ভেশন এর সুবিধা পাওয়ার জন্য সংরক্ষিত বিভাগের প্রার্থীরা চাকরিতে নিয়োগের বয়সের উর্ধ্বসীমা শিথিলতার জন্য দাবি করতে পারেন। তবে এই দাবি শুধুমাত্র সংরক্ষিত পদের জন্য হতে পারে । অসংরক্ষিত পদের জন্য এই প্রকার দাবি বৈধ নয় ।

WB Caste Certificate Application Process:-

পশ্চিমবঙ্গের প্রায় সমস্ত জেলায় Offline এবং Online দুই প্রকারে Caste Certificate Application Process সহ সমস্ত প্রক্রিয়া সম্পন্ন করার ব্যবস্থা রয়েছে । তবে কিছু কিছু জেলায় শুধুমাত্র Application Process টা অনলাইনে এবং বাঁকিটা অর্থাৎ কাগজপত্র জমা দেওয়ার কাজ অফলাইনে করা হয়ে থাকে । নিম্নে Offline এবং Online দুটো প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে ।

 WB Caste Certificate Online Application Process:

  • Online এ Caste Certificate এর আবেদন করার জন্য প্রথমে পশ্চিমবঙ্গের Backward Classes Welfare Department এর অফিশিয়াল ওয়েবসাইট https://castcertificatewb.gov.in/যেতে হবে ।
  • হোমপেজে “Citizen’s Corner” এর নিচে “Apply SC/ST/OBC” এবং “Apply SC/ST/OBC Link -2” দুটি লিংক রয়েছে, প্রয়োজনমতো যেকোনো একটি লিংকে ক্লিক করতে হবে ।
  • তারপর, একটি Application Form খুলবে যেখানে আপনার প্রয়োজনীয় সমস্ত তথ্য পূরণ করতে হবে । যেমন- নিজের নাম, পিতার নাম, কাস্ট, Aadhar Card, Mobile Number, Date of Birth, জন্ম স্থান, ঠিকানা, নিজ বংশের কাস্ট সার্টিফিকেট ধারীর নাম, কাস্ট সার্টিফিকেটের নম্বর, ইস্যু ডেট, উক্ত ব্যক্তির সাথে সম্পর্ক এবং গ্রামের 2 জন ব্যক্তির নাম ঠিকানা ।
  • উপরের সমস্ত তথ্য যথাযথ পুরনের পর “SAVE AND CONTINUE” বাটনে ক্লিক করতে হবে ।
  • শুধুমাত্র OBC ক্যাটাগরির প্রার্থীদের জন্য অন্য আরেকটি ফর্ম আসবে যেখানে পিতা-মাতার পরিচয়, তাদের জীবিকা এবং বাৎসরিক আয়ের বিবরণ প্রদান করতে হবে । ST/SC ক্যাটাগরির ক্ষেত্রে এরকম কোনো কিছুর প্রয়োজন পরবে না ।
  • এরপর আবার “SAVE AND CONTINUE” বাটনে ক্লিক করতে হবে ।
  • এরপর, নতুন একটি পেজ খুলে যাবে, সেখানে প্রথমে আবেদনকারীর একটি ছবি (JPEG) ফরম্যাটে  আপলোড করতে হবে । তারপর এক এক করে অন্যান্য প্রয়োজনীয় ডকুমেন্টগুলি স্ক্যান করে প্রয়োজনীয় জায়গায় আপলোড করতে হবে । তবে সমস্ত সাব ডিভিশনাল অফিসের ক্ষেত্রে ডকুমেন্ট আপলোড প্রয়োজন পড়ে না ।
  • সমস্তকিছু আপলোড করা হয়ে গেলে ফর্মটি “Submit” অপশনে ক্লিক করে সাবমিট করতে হবে ।
  • ফর্ম সাবমিট সঠিকভাবে সম্পন্ন হয়ে গেলে Form এবং সাথে Acknowledgement Slip বের হবে তা ডাউনলোড করে একটি করে কপি প্রিন্ট করে নিতে হবে । যেসমস্ত অফিসের ক্ষেত্রে ডকুমেন্ট আপলোড এর ব্যবস্থা নেই, সেক্ষেত্রে Form এবং Acknowledgement Slip এর সাথে প্রয়োজনীয় ডকুমেন্টগুলি জমা দিতে হবে । তারপর আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে ।

WB Caste Certificate Offline Application Process:-

  • Offline এ আবেদন করার জন্য BDO অফিস থেকে অথবা যেকোনো Xerox এর দোকান থেকে একটি Form সংগ্রহ করতে হবে । (বর্তমানে Duare Sarkar Camp  এ  Caste Certificate এর জন্য Form পাওয়া যাচ্ছে)
  • Form টি সঠিক তথ্য দিয়ে নির্দিষ্ট স্থানগুলি পূরণ করতে হবে । যেমন- নিজের নাম, পিতার নাম, কাস্ট, Aadhar Card, Mobile Number, Date of Birth জন্ম স্থান, ঠিকানা, নিজ বংশের Caste Certificate ধারীর নাম, Caste Certificate  Number, ইস্যু ডেট, উক্ত ব্যক্তির সাথে সম্পর্ক এবং গ্রামের 2 জন ব্যক্তির নাম ঠিকানা ।
  • তারপর, নির্দিষ্ট স্থানে আবেদনকারীর এক কপি ছবি অ্যাটাচ করতে হবে ।
  • তারপর, ফর্মে উল্লেখিত ডকুমেন্টগুলি একত্রিত করতে হবে, প্রত্যেকটি ডকুমেন্টে নিজস্ব স্বাক্ষর করতে  হবে ।
  • তারপর, সমস্তকিছু সরকারি আধিকারিক দ্বারা যাচাই করার পরে সংশ্লিষ্ট (BDO) ব্লক অফিসে আবেদন পত্র জমা করতে হবে । অফিস কর্তৃক একটি Application Number প্রদান করা হবে যা পরবর্তীকালে আবেদনের পরিস্থিত চেক করার কাজে লাগবে ।

WB Caste Certificate করার জন্য প্রয়োজনীয় Documents:-

Caste Certificate করার জন্য আবেদন করার সময় যেসমস্ত ডকুমেন্টগুলো জমা করতে হবে সেগুলি হল –

  1. আবেদনকারীর 2 টি Passport Size Photo ,
  2. আবেদনকারীর Aadhar Card
  3. আবেদনকারীর Ration Card
  4. আবেদনকারীর Birth Certificate ।
  5. Residential Certificate
  6.  Income Certificate
  7. বাবার Aadhar Card
  8. বাবার Voter Card
  9. বাবার Ration Card ।
  10. জমির পর্চা অথবা দলি…
  11. নিজ বংশের কোনো ব্যক্তির Caste Certificate (যদি Caste Certificate থাকে) ।
  12. আবেদনকারীর সাথে ব্যক্তির সম্পর্কের একটি বংশ তালিকা (যদি Caste Certificate থাকে) ।
  13. উক্ত ব্যক্তির এবং তাঁর বাবার Aadhar Card , Voter Card এবং Ration Card ।
  14. সাক্ষী হিসেবে গ্রামের অন্যান্য ২ জন ব্যক্তির Aadhar Card , Voter Card এবং Ration Card।
  15. গ্রামের ৩ জন ব্যক্তির একটি ঘোষণা পত্র (যদি বংশে কারো Caste Certificate না থাকে) ।
  16. উক্ত ৩ জন ব্যক্তির Aadhar Card , Voter Card এবং Ration Card (যদি বংশে কারো Caste Certificate না থাকে) ।
  17. কোর্ট কর্তৃক প্রদত্ত একটি 1st class অথবা Notary Affidavit (যদি বংশে কারো Caste Certificate না থাকে) ।

Leave a Reply

Your email address will not be published.