Krishak Bandhu Scheme (কৃষক বন্ধু প্রকল্প) Eligibility, Form PDF, Beneficiary Status Check, Online Apply, Helpline Number & more

আমাদের দেশের অন্যতম মূল কারিগর কৃষক । এত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা সত্বেও অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায় কৃষকরা বেশিরভাগ সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত এবং তার সাথে লেগেই থাকে আর্থিক সমস্যা । কৃষকদের এরুপ সমস্যা সমাধানে অগ্রসর হয়েছে রাজ্য এবং কেন্দ্র সরকার উভয়ে ।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের এমনই এক প্রকল্পের নাম কৃষক বন্ধু প্রকল্প (Krishak Bandhu Scheme) । অধিকাংশ সময় দেখা যায় সঠিক তথ্য না জানার কারণে অনেক সময় এসব প্রকল্প নিয়ে বিভিন্ন বিভ্রান্তি সৃষ্টি হয় কৃষকদের মধ্যে । তাই কৃষক বন্ধু প্রকল্প সম্বন্ধে বিস্তারিত জানার জন্য অবশ্যই এই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন ।

কৃষক বন্ধু প্রকল্প (Krishak Bandhu Scheme) কী?  

January, 2019 এ Department of Agriculture, Govt. of West Bengal এর অধীনে পশ্চিমবঙ্গের সমস্ত কৃষকদের যাদের নিজের নামে জমি রয়েছে এমনকি Recorded ভাগ চাষী কৃষকদের কিছু আর্থিক প্রদানের জন্য চালু করা হয় কৃষক বন্ধু প্রকল্প (Krishak Bandhu Scheme) । 17/06/ 2021 তারিখে পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী শ্রীমতি মমতা ব্যানার্জি এই কৃষক বন্ধু প্রকল্পটি Re-launch করেছে । এই Scheme টি দুইভাবে পশ্চিমবঙ্গের সমস্ত রেকর্ড বা পর্চাধারী কৃষক বন্ধুদের সাহায্য প্রদান করে, যেমন:-

প্রথমতঃ-

  • প্রতি 1 একর জমির জন্য চাষী ভাইরা পাবে 10,000 টাকা প্রতিবছর এবং এই টাকা পরিমাণটি 2 টি কিস্তিতে প্রদান করা হবে; প্রথম কিস্তি খারিফ শস্যের সময় (Kharif Season) ও দিতীয় কিস্তি রবি শস্যের সময় (Rabi Season) ।
  • যেসমস্ত কৃষকের জমি 1 একরের কম, সেক্ষেত্রে তাঁরা পাবেন 4000 টাকা ।

দ্বিতীয়তঃ-

তাছাড়া যদি কোনো 18 থেকে 60 বছরের নথিভুক্ত কৃষকের স্বাভাবিক মৃত্যু হয়ে থাকে তাহলে সে ক্ষেত্রে তার পরিবার বা নমিনি পাবে এককালীন 2 লক্ষ টাকা ।

কৃষক বন্ধু প্রকল্পের (Krishak Bandhu Scheme) Eligibility:- 

  • আবেদনকারী কৃষককে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে ।
  • আবেদনকারীর কৃষকের নিজের নামে জমি বা রেকর্ডেড ভাগ চাষী হয়ে থাকলেও কৃষক বন্ধু প্রকল্প (Krishak Bandhu Scheme) এর জন্য আবেদন করতে পারবেন ।
  • আবেদনকারী কৃষকের বয়স হতে হবে 18 থেকে 60 বছরের মধ্যে ।
  • কৃষক বন্ধু প্রকল্প (Krishak Bandhu Scheme) এর জন্য প্রয়োজনীয় Supporting Documents থাকতে হবে ।

কৃষক বন্ধু প্রকল্পের (Krishak Bandhu Scheme) Fresh Application এর জন্য প্রয়োজনীয় Documents: –

  1. সাম্প্রতিক চাষযোগ্য জমির পর্চা /বর্গা নিবন্ধীকরণের নথি /পাট্টা বা বন বিভাগের পাট্টার নথি (ROR)
  2. ভোটার কার্ড (Valid Voter Card)
  3. Aadhaar Card (Optional)
  4. Bank Passbook বা Cancel Bank Check
  5. সাম্প্রতিক সময়ে তোলা Passport Size এর ছবি
  6. মোবাইল নম্বর (Active Mobile)

কৃষক বন্ধু প্রকল্পের (Krishak Bandhu Scheme) Death Claim এর জন্য প্রয়োজনীয় Documents: –

  1. আবেদনকারীর ID Proof হিসাবে Voter Card/ Aadhar Card/ Driving Licence/ Pan Card/ Passport লাগবে ।
  2. Death Certificate এর Attested Copy (মৃত্যু সার্টিফিকেট) ।
  3. ROR Attested Copy (পর্চা বা রেকর্ড) ।
  4. Krishak Bandhan Card এর Attested Copy (KBC ID) ।
  5. Self-Declaration Certificate (ঘোষণা পত্র) ।
  6. অপ্রাপ্তবয়স্ক দাবিদার এর ক্ষেত্রে মৃত ব্যক্তি যে তার অভিভাবক, তা প্রমাণ করবে এমন Documents ।

কৃষক বন্ধু প্রকল্পের (Krishak Bandhu Scheme) Benefits: –

  • প্রত্যেক আবেদনকারীরা 2 Lakh টাকার Life Insurance এর Coverage পাবে ।
  • কৃষক বন্ধু প্রকল্প (Krishak Bandhu Scheme) এর জন্য রাজ্য সরকার এর পক্ষ থেকে 3 হাজার কোটি টাকার Budget বরাদ্দ করা হয়েছে ।
  • যেসব কৃষকদের 1 একর জমির আছে তারা প্রতিবছর 10,000 টাকা ( 5,000 + 5,000)এবং যাদের জমি কম আছে তাদের 4,000 (2,000 + 2,000) টাকা প্রদান করা হবে ।
  • নথিভুক্ত কৃষকরা প্রাপ্ত অর্থ 2 টি কিস্তিতে পাবেন; প্রথম কিস্তি খারিফ শস্যের সময় (Kharif Season) ও দিতীয় কিস্তি রবি শস্যের সময় (Rabi Season) ।
  • 1st ও 2nd Instalment সাধারণত June ও November মাসে দিকে প্রদান করা হয়ে থাকে ।
  • কৃষক বন্ধু প্রকল্প (Krishak Bandhu Scheme) এর অন্তর্ভুক্ত কৃষক যদি কোনো স্বাভাবিক কারণে মারা যায় সেক্ষেত্রে 15 দিনের মধ্যে পরিবারের আবেদনকারীকে Insurance এর Cover প্রদান করা হবে ।

কৃষক বন্ধু প্রকল্পের (Krishak Bandhu Scheme) Application Process:-                                                                                     

বর্তমানে কৃষক বন্ধু প্রকল্প (Krishak Bandhu Scheme) এর জন্য Online এ আবেদন সম্ভব নয় । আমাদের নজরে এসেছে বেশ কিছু Public Platform এ এমন বলা হয়েছে যে Krishak Bandhu Prakalpa এর জন্য Online এও আবেদন করা যাবে কিন্তু তা বাস্তবে সম্পূর্ণ ভিত্তিহীন দয়া করে এমন তথ্যের ওপর ভরসা করবেন না । Duare Sarkar এর Camp থেকে বা ADO অফিস থেকে সর্বপ্রথম সংগ্রহ করুন Application Form, একটা কথা মাথায় রাখবেন এবছরের নতুন Form এ বেশ কিছু তথ্য বাড়তি যোগ করা হয়েছে তাই আপনার Krishak Bandhu Application Form টি যেন আপডেটেড বা নতুন হয় । আপনার তোলা Application Form টি নতুন কিনা জানার জন্য নিচে দেওয়া Download বাটনে ক্লিক করে Application Form টি Download করে দেখতে পারবেন ।

কৃষক বন্ধু প্রকল্পের (Krishak Bandhu Scheme) Form Fill Up সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য:-

  • আবেদনকারীকে Application Form এ নিজের নাম জমির পর্চা অনুযায়ী লিখতে হবে । English এ নাম লিখার সময় অবশ্যই বড় হাতের অক্ষরে (Block Letters) নিজের নাম লিখতে হবে ।
  • আপনি যেসব তথ্য Application Form এ প্রদান করছেন তারা যেন আপনার সঙ্গে প্রদান করা Voter Card/ Aadhar Card অনুযায়ী ঠিকঠাক থাকে, নইলে আপনার Application Form বাতিল হতে পারে ।
  • আপনার যে Mobile Number টি Bank Account এবং Aadhar Card এর সঙ্গে যুক্ত আছে এবং চলতি অবস্থায় আছে সেটি Application Form এ প্রদান করবেন । নইলে ভবিষ্যতে আপনার সমস্যা হতে পারে ।
  • যখন আপনি জমি সংক্রান্ত তথ্য প্রদান করবেন খেয়াল রাখবেন যেন সমস্ত স্থানে সঠিক তথ্য প্রদান করা হয়ে থাকে । বিশেষ করে মোট চাষযোগ্য জমির পরিমাণ উল্লেখ করা আবশ্যিক ।
  • Application Form টি যেখানে বাংলা বলা আছে তা বাদে ইংরেজিতে ফিলাপ করার চেষ্টা করুন, কারণ কম্পিউটারে তথ্য লোড করতে English এ বেশী সুবিধা হয় সেক্ষেত্রে ভুল হওয়ার অবকাশ কম থাকে ।
  • Nominee সম্বন্ধিত তথ্য খুব সাবধানের প্রদান করবেন ।
  • আপনার যদি নিজের নামে জমি না থাকে সেক্ষেত্রে Annexure l (B) অংশটি Fill Up করুন, যদি আপনার নামে জমি থাকে সেক্ষেত্রে এটি Fill Up করার দরকার নেই ।
  • আধার প্রমাণীকরণ এর জন্য সম্মতি পত্রের একটি অংশ ফর্মে এবার নতুন যোগ করা হয়েছে সবাইকে এই Section টি পূরণ করতে হবে ।

ওপরের সমস্ত কিছু সঠিকভাবে ফিলাপ করার পর প্রয়োজনীয় Documents গুলির জেরক্স কপি সহ যেখান থেকে Application Form টি সংগ্রহ করেছিলেন আবার পুনরায় সেখানে জমা করতে হবে ।  জমা করার সঙ্গে সঙ্গে অথবা কিছু দিন পরে আপনার রেজিস্টার মোবাইলে একটি SMS যাবে যেখানে লেখা ত্থাকবে “Your Krishak Bandhu Application Successfully Submitted” তাহলে মনে করবেন আপনার আবেদন প্রক্রিয়া সম্পন্ন হয়েছে ।

কৃষক বন্ধু প্রকল্পের (Krishak Bandhu Scheme) Beneficiary Status Check করবেন কিভাবে ?

  • আপনার Application Form এর Status জানার জন্য কৃষক বন্ধু Official Website https://krishakbandhu.net/ লগইন করতে হবে ।
  • তারপর, Homepage এ পেয়ে যাবেন “নথিভূক্ত কৃষকের তথ্য” সেটিতে ক্লিক করতে হবে ।
  • তারপর, আপনার সামনে নতুন পেজ খুলে যাবে, যেখানে আপনার Voter Card এর নম্বর প্রদান করতে হবে এবং সঙ্গে কিছু ক্যপচা ছবি পূরণ করে “I’m not a robots” অপশনে ক্লিক করতে হবে ।
  • তারপর, নতুন একটি পেজে আপনি আপনার Application এর Status দেখতে পারবেন ।

কৃষক বন্ধু প্রকল্পের (Krishak Bandhu Scheme) Helpline Number:-

এই প্রকল্প সম্বন্ধে তো আপনার যদি কোন সমস্যা হয়ে থাকে সে ক্ষেত্রে আপনি নিম্নে প্রদান করা Phone Number ও Email ID তে যোগাযোগ করে আপনি আপনার সমাধান পেতে পারেন।

Phone Number:- 8336957370/8597974989 /6291720406

Email ID:- krishak.bandhu@ingreens.in

কৃষক বন্ধু প্রকল্পের (Krishak Bandhu Scheme) Important Links:-

Krishak Bandhu Updated Application Form Download  Click Here
Official Website  Click Here

FAQ:-

1. কোন রাজ্যে Krishak Bandhu চালু করা হয়েছে?

ANS:- পশ্চিমবঙ্গ

Leave a Reply

Your email address will not be published.